মোঃ জয়নাল আবেদীন টুক্কু, নাইক্ষ্যংছড়ি:
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের রাজঘাট এলাকার ফাঁরি খালের উপর নির্মিত বি,এ,ডি,সির অর্থায়নে ১৫কোটি টাকা ব্যয়ে রাবার ড্যাম নির্মাণ কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে।
গত ৩মার্চ উপজেলার বাইশারী ইউনিয়নের রাজঘাট এলাকার ফাঁরি খালের উপর রাবার ড্যাম নির্মাণ প্রকল্পের কাজ উদ্বোধন করেন পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি।
এসময় তিনি এই কাজে নিয়োজিত ইঞ্জিনিয়ার সহ উপস্থিত সকলকে নির্দেশ প্রদান করেন এই প্রকল্পের নির্মাণে যাবতীয় কনস্ট্রাকশন কাজে ১নং সিলেটি বালু, উন্নতমানের কংক্রিট ব্যবহার করতে হবে। কোন ক্রমেই স্থানীয় ও নিম্নমানের বালু ব্যবহার করা যাবেনা। নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম সরওয়ার কামাল জানান রাবার ড্যাম নির্মাণে কোন ধরনের অনিয়ম হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। তবে তিনি বিষয়টি স্থানীয় চেয়ারম্যানকে অবগত করার জন্য সাংবাদিকদের বলেন।
এলাকাবাসি জানায়, প্রতিমন্ত্রীর নির্দেশকে তোয়াক্কা না করে নিম্নমানের বালু, ও মাটি যুক্ত কংক্রিট দিয়ে অার,সি,সি ঢালায়ের কাজ করাসহ ব্যাপক অনিয়ম চালিয়ে যাওয়ার অভিযোগ করেছে স্থানীয়রা।
তাদের অভিযোগ, স্থানীয় কিছু প্রভাবশালি লোককে ম্যানেজ করে এসব অনিয়ম করে যাচ্ছে।
এ বিষয়ে বাইশাই ইউপি চেয়ারম্যান মোঃ আলম থেকে জানতে চাইলে তিনি রাবার ড্যামের কাজে নিম্নমানের মালামাল ব্যবহারের কথা এ প্রতিবেদকের কাছে স্বীকার করেন।
এলাকাবাসী বাইশারীর এ ফাঁরি খালের উপর রাবার ড্রাম নির্মাণ কাজে ব্যাপক অনিয়ম ও দূর্নীতি বন্ধের দাবীতে সংশ্লিষ্ট মহলের হস্থক্ষেপ কামনা করছেন।